গান্ধি পরিবারের হাতেই থাকবে রাশ? নাকি এবার অন্য কেউ বসবেন কংগ্রেস প্রেসিডেন্ট পদে। গত এক বছর ধরে চলা এই জল্পনায় ভাই রাহুল গান্ধির মতের দিকেই ঝুঁকে রইলেন প্রিয়াঙ্কা গান্ধি। প্রিয়াঙ্কা বললেন, তিনিও চান গান্ধি পরিবারের বাইরের কেউ কংগ্রেসের প্রেসিডেন্ট হোক এবার।

প্রিয়াঙ্কার কথায়, “হয়তো ইস্তফাপত্রে নয়, তবে কোথাও একটা রাহুল বলেছিল, ও চায় এবার কংগ্রেসে প্রেসিডেন্ট গান্ধি পরিবারের বাইরের কেউ হোক। আমি এই মত সমর্থন করি।” পাশাপাশি তাঁর বক্তব্য, “কংগ্রেসের উচিত, নিজস্ব পথ অনুসন্ধান করা।” সম্প্রতি প্রদীপ চিব্বার ও হর্ষ শাহের সম্পাদিত India Tomorrow: Conversations with the Next Generation of Political Leaders নামক একটি বইয়ে প্রিয়াঙ্কার একটি সাক্ষাৎকার প্রকাশিত হয়েছে। সেখানেই তিনি এই মন্তব্য করেছেন। তিনি আরও বলেছেন, “রাহুল যদি কাল আমায় বলে উত্তরপ্রদেশ নয় আন্দামান নিকোবরে থেকে কাজ করতে হবে, আমি সানন্দে গ্রহণ করব।” গত লোকসভা ভোটে কংগ্রেসের ভরাডুবির মাথায় নিয়ে গত বছর ১০ অগাস্ট কংগ্রেস প্রেসিডেন্ট পদ থেকে পদত্যাগ করেন রাহুল গান্ধি। স্থির হয় দলীয় মুখ্য নির্বাচিত হওয়ার আগে পর্যন্ত অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট হিসেবে কাজ করবেন সোনিয়া।

এর মধ্যেই কংগ্রেসর ভিতরে নানা কোন্দল সামনে এসেছে। দল ছেড়েছেন জ্যোতিরাদিত্য সিন্ধিয়া। রাজস্থানে অশোক ঘেলট ও সচিন পাইলট শিবিরের মধ্যে দূরত্ব স্পষ্ট হয়েছে। বিজেপি দল ভাঙাচ্ছে এমন অভিযোগও এসেছে বারবার। কপিল সিব্বল ট্যুইটারে মন্তব্য করেছেন, ‘আমরা কি আস্তাবল থেকে ঘোড়া চলে যাওয়ার পর জাগব?”

প্রিয়াঙ্কার কথা আরও একটি কারণে গুরুত্বপূর্ণ। দিন কয়েক আগেই বরখাস্ত হওয়া কংগ্রেস নেতা সঞ্জয় ঝা বলেছিলেন, অন্তত ১০০ জন নেতা নেতৃত্বের জন্য সোনিয়া গান্ধিকে চিঠি লিখেছেন। এই বয়ান অবশ্য উড়িয়ে দেন কংগ্রেস মুখপাত্র রণদীপ সিং সুরযওয়ালা।