ভারতের ক্রীড়ার সর্বোচ্চ সম্মাননা ‘রাজীব গান্ধী খেলরত্ন’ পুরস্কারে ভূষিত হয়েছেন রোহিত শর্মা। চতুর্থ ক্রিকেটার হিসেবে এই সম্মাননা পেলেন ৩৩ বছর বয়সী এই ব্যাটসম্যান। ভারতের ন্যাশনাল স্পোর্টস অ্যাওয়ার্ড কমিটি বেশ কয়েকদিন আগেই রোহিতের নাম সুপারিশ করেছিল। শুক্রবার (২১ আগস্ট) আনুষ্ঠানিকতা চূড়ান্ত হয়েছে।

সাধারণত রাষ্ট্রপতি ভবনে ‘খেলরত্ন’ পুরস্কারের আয়োজন করা হয়ে থাকে। এর আগে এই পুরস্কারে ভূষিত হয়েছেন শচীন টেন্ডুলকার, মহেন্দ্র সিং ধোনি ও বিরাট কোহলি। তবে এবার রাষ্ট্রপতি ভবন থেকে পুরস্কার গ্রহণ করা হচ্ছে না রোহিতের। করোনা পরিস্থিতির কারণে এবারের আয়োজন ভার্চুয়াল মাধ্যমে করা হবে।

এই স্বীকৃতির কারণে রোহিতকে অভিনন্দন জানিয়েছে বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (বিসিসিআই)। টুইটারে বিসিসিআই লিখেছে, ‘ভারতীয় ক্রীড়ার সর্বোচ্চ স্বীকৃতি রাজীব গান্ধী খেলরত্ন পুরস্কার ২০২০ পাওয়ার জন্য রোহিত শর্মাকে অভিনন্দন। এই পুরস্কার পাওয়া চতুর্থ ক্রিকেটার তিনি। তোমাকে নিয়ে আমরা গর্বিত, হিটম্যান!’

২০১৯ সাল ব্যাট হাতে অবিশ্বাস্য সাফল্যের সঙ্গে কেটেছে রোহিতের। ওয়ানডেতে তিনটি ডাবল সেঞ্চুরির মালিক রোহিতের। বিশ্বকাপে রেকর্ড ৫টি সেঞ্চুরিসহ ওয়ানডে ক্রিকেটে সেই বছর এক হাজার ৪৯০ রান করেছেন তিনি। এছাড়া পাঁচ টেস্টে ওপেন করতে নেমে ৫৫৬ রান করেছেন রোহিত।