সামনেই আমেরিকায় প্রেসিডেন্ট নির্বাচন। দামামা বাজিয়ে প্রচারে নেমে পড়েছে ডেমোক্র্যাট ও রিপাবলিকানরা। কিন্তু প্রেসিডেন্ট ট্রাম্পের হাঁড়ি হাটে ভেঙে দিলেন তাঁরই বোন। ট্রাম্প মিথ্যাবাদী, বিশ্বাসযোগ্য নয়, এই বিশেষণেই ট্রাম্পকে অভিহিত করা রেকর্ডিং এবার প্রকাশ্যে। সংবাদমাধ্যমের দ্বারা বাইরে আসা একটি রেকর্ডিংয়ে মারায়েন জানিয়েছেন ট্রাম্পের কোনও নীতি নেই।

এই রেকর্ডিংটি গোপনভাবে করেছিলেন ট্রাম্পের ভাইঝি মেরি ট্রাম্প। কয়েকদিন আগেই মেরি ট্রাম্প “টু মাচ অ্যান্ড নেভার এনাফ: হাউ মাই ফ্যামিলি ক্রিয়েটেড ওয়ার্ল্ডস মোস্ট ডেঞ্জারাস ম্যান” বইটি প্রকাশ করে মার্কিন প্রেসিডেন্টের অনেক বিচিত্র চরিত্রের পর্দাফাঁস করে দিয়েছিলেন। কোর্টে গিয়েইও বইটির প্রকাশনা রোখা যায়নি।

ফের রেকর্ডিং বাইরে আনলেন মেরি। রেকর্ডিংয়ের একটি জায়গায় মারায়েন ডোনাল্ডকে নিষ্ঠুর বলেছেন। এছাড়া কটাক্ষ করা হয়েছে ট্রাম্পের অভিবাসন নীতি নিয়েও। বিশ্ববিদ্যালয়ে দুর্নীতির অভিযোগও উঠে এসেছে ওই রেকর্ডিংয়ে।

হোয়াইট হাউস এই বিষয়ে কোনও মন্তব্য করেনি। তবে মেরি ট্রাম্পের একের পর এক গুগলিতে ট্রাম্প কিছুটা হলেও ব্যাকফুটে। কমলা হ্যারিসকে নিয়ে ইতিমধ্যেই ট্রাম্পের বিরুদ্ধে ময়দানে নেমে পড়েছেন জো বিডেন। নোভেল করোনা থেকে মার্কিন মুলুকে বিশৃঙ্খলা এসবই অ্যাজেন্ডা ডেমোক্র্যাটদের। তবে ভোটের ময়দানে মেরি ট্রাম্পের একের পর এক লং রেঞ্জার কার্যত গোল খাওয়াচ্ছে ডোনাল্ড ট্রাম্পকে।